শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৩ পূর্বাহ্ন

নারী বিশ্বকাপের বাছাইপর্ব স্থগিত

নারী বিশ্বকাপের বাছাইপর্ব স্থগিত

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে এলোমেলো হয়ে পড়েছে ক্রিকেটের সূচি। ঘরোয়া, আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেটই স্থগিত রয়েছে। দ্বিপাক্ষিক সিরিজগুলোও স্থগিত হচ্ছে ক্রমাগত। শঙ্কা রয়েছে আসন্ন টি-২০ বিশ্বকাপ নিয়ে। অক্টোবরের বিশ্বকাপের আগে আইসিসির আরো দুটি টুর্নামেন্ট স্থগিত হয়ে গেল।

করোনার কারণে আসছে জুলাইতে অনুষ্ঠিতব্য ২০২১ নারী বিশ্বকাপের জন্য বাছাইপর্ব ও ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব স্থগিত করে দিয়েছে আইসিসি। গতকালই দুটি আসরের বাছাইপর্ব স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, সদস্য দেশগুলো এবং আইসিসির স্বাস্থ্য কমিটির সঙ্গে বৈঠক করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আসন্ন ৩ জুলাই থেকে শ্রীলঙ্কায় শুরু হওয়ার কথা ছিল নারী বিশ্বকাপের বাছাইপর্ব। ১৬ দিনব্যাপী এই বাছাইপর্ব থেকে মোট তিনটি দল নিউজিল্যান্ডে মূল পর্বে জায়গা করে নেওয়ার কথা।

এছাড়াও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার পথ হিসেবে বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্ব ২৪-৩০ জুলাইতে ডেনমার্কে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। স্থগিত হওয়া দুই টুর্নামেন্ট কবে মাঠে গড়াতে পারে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি আইসিসি।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে সুবিধা করতে পারেনি বাংলাদেশ নারী ক্রিকেট দল। কোনো ম্যাচই জিতেনি সালমা খাতুনের দল। শ্রীলঙ্কায় বিশ্বকাপ বাছাই পর্বকেই পরবর্তী টার্গেট ধরেছিল নারী দল। কিন্তু করোনার কারণে অস্ট্রেলিয়া থেকে ফেরার পর আর অনুশীলনই করতে পারেনি তারা।

বিসিবির উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল মনে করেন, শুধু ক্রিকেট নয়, করোনার শিকার এখন সবকিছু। তিনি আশাবাদী ভবিষ্যতে এই বাছাই পর্ব অবশ্যই মাঠে গড়াবে।

গতকাল বিশ্বকাপ বাছাইপর্ব স্থগিত হওয়া প্রসঙ্গে বিসিবির এই পরিচালক বলেছেন, ‘পরিস্থিতি যেটা এখন, তাতে স্থগিত করা ছাড়া বিকল্প রাস্তাও নেই। শুধু ক্রিকেট নয়, সবকিছুই বর্তমান পরিস্থিতির শিকার হয়ে গেছে। এটা ক্রিকেটের চলমান ধারাবাহিকতায় একটা ছন্দপতন। পরিবেশ স্বাভাবিক হলে নিশ্চয়ই পুনরায় এই টুর্নামেন্টের সূচি করবে আইসিসি।’

দুটি টুর্নামেন্ট স্থগিত করার বিষয়ে আইসিসির ইভেন্ট কমিটির প্রধান ক্রিস টেটলি বলেন, ‘বর্তমানে বিভিন্ন দেশের ভ্রমণ জটিলতা, স্বাস্থ্যঝুঁকি বিবেচনা এবং জনস্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ মেনে আমরা আসন্ন ২০২১ নারী বিশ্বকাপের বাছাইপর্ব ও ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্ব স্থগিত করছি।’

তিনি আরো বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য খেলোয়াড়, কোচ, অফিসিয়াল ও ক্রিকেট ভক্ত-দর্শকদের এই কঠিন সময় রক্ষা করা। যা আমাদের আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ও বিশ্বকাপের বাছাইপর্বের মতো আসর স্থগিত করতে বাধ্য করেছে। সব সদস্য দেশ আমাদের সহযোগিতা করার জন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি।’

এখান থেকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 ActionBD24.com
Design & Developed BY ThemesBazar.Com