রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১০:৪৩ পূর্বাহ্ন

আগামী পাঁচ দিন ইন্টারনেটের গতি কিছুটা কম থাকতে পারে

আগামী পাঁচ দিন ইন্টারনেটের গতি কিছুটা কম থাকতে পারে

আগামী পাঁচ দিন দেশে কোনো কোনো ক্ষেত্রে ইন্টারনেটের গতি কিছুটা কম থাকতে পারে। সাবমেরিন কেবলের জরুরি মেইনটেন্যান্স বা মেরামত কাজের জন্য সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত এই সমস্যা হতে পারে।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কেউ কেউ গ্রাহকদের এই বিষয়টি জানিয়েছে। এছাড়া দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, দেশের কোনো কোনো আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) বিকল্প পথ হিসেবে ভারতের চেন্নাই হয়ে সিঙ্গাপুরের সঙ্গে সংযুক্ত হয়। সেখানে একটি সাবমেরিন কেবল আছে, যেটি পরিচালনা করে ভারতীয় এয়ারটেল। সেটিই মেরামত করা হচ্ছে। দেশের যেসব আইআইজি ওই কেবলটি ব্যবহার করে, তারা কিছুটা ধীরগতির মুখে পড়তে পারে। বাকিদের সমস্যা হবে না।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’-এ যুক্ত হয় ২০০৫ সালে। এটির মাধ্যমে বিভিন্ন পথে বাংলাদেশ সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত হয় বলে উল্লেখ করেন ইমদাদুল হক।

তিনি বলেন, সি-মি-উই-৪ অনেক সময় মেরামতের প্রয়োজন পড়ে। এজন্য বিকল্প হিসেবে কেউ কেউ চেন্নাই হয়ে বিকল্প পথে সিঙ্গাপুর যান। সেখানে কিছু কিছু সার্কিট মেরামত হচ্ছে। এতে ঘুরে যেতে হবে। ফলে কেউ কেউ কিছুটা ধীরগতির মুখে পড়তে পারেন। তবে ইন্টারনেট সুবিধা অব্যাহত থাকবে।

এখান থেকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 ActionBD24.com
Design & Developed BY ThemesBazar.Com